nu news

বদলে যাচ্ছে অনার্স মাস্টার্স পরীক্ষার নম্বর বিভাজন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে পরবর্তী বছর থেকে উপস্থিতি ও ইনকোর্স নম্বর বাতিল করেছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। আগে অনার্স ও মাস্টার্স পরীক্ষায় ইনকোর্স ২০ নম্বর নির্ধারিত ছিল। ফলে আগামী শিক্ষাবর্ষ থেকে অনার্স ও মাস্টার্স কোর্স পরীক্ষায় ৮০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরের পরীক্ষা হবে।

০৮/০২/২০ তারিখ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সিনেট হলে একাডেমিক কাউন্সিলের ৯১তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে সভায় একাডেমিক কাউন্সিলের ৩৩ সদস্য উপস্থিত ছিলেন।

সভায় ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক চিন্তা, সমাজ ভাবনা ও আদর্শ’ শীর্ষক গবেষণার বিষয়বস্তুর উপর এমফিল-পিএইচডি কোর্স চালুরও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের অধীনে পরিচালিত এমফিল লিডিং টু পিএইচডি রেগুলেশন ২০১৯ ও সিলেবাস অনুমোদন করা হয়। এছাড়া ইনস্টিটিউটের জন্য বিভিন্ন পর্যায়ে ২০ জন শিক্ষকের পদ সৃষ্টির অনুমোদন দেয়া হয়।

একাডেমিক কাউন্সিলের সভায় কলেজ পরিচালনা পর্ষদসংক্রান্ত বিদ্যমান বিধিতে সংশোধন আনা হয়েছে। এতে গভর্নিং বডির নির্বাচন পরিচালনার জন্য ৩ সদস্যের নির্বাচন কমিশন গঠনের বিধান যুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *