news

১৭ থেকে ৩১ মার্চ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, সিদ্ধান্ত মন্ত্রীসভা বৈঠকে!

ডেস্ক রিপোর্ট, ঢাকা;  আগামীকাল ১৭ মার্চ থেকে স্কুল-কলেজ, মাদরাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

আজ  সোমবার (১৬  মার্চ ২০২০)  অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়।এ বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীপরিষদ সুত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে এর আগে গতকাল রবিবার রাজধানীর ভাসানী স্টেডিয়ামে জাতীয় স্কুল হকি প্রতিযোগীতার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছিলেন, স্কুল-কলেজ বন্ধের মতো কোনো ঘটনা ঘটেনি। কেবল স্থানীয় পর্যায়ে করোনা ছড়িয়ে পড়লেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কথা ভাববে শিক্ষা মন্ত্রণালয়।ঐ দিনই দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হবে কিনা সেই সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের। স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে শুধু পরামর্শ দিয়েছে।

গতকাল সকালে দেশে করোনা ভাইরাস আক্রান্তের প্রেক্ষাপটে সব শিক্ষা প্রতিষ্ঠান ও বন্দর বন্ধ চেয়ে হাইকোর্ট রিট করা হয়েছে। এ রিটে দেশের স্থল-নৌ এবং বিমানবন্দরও বন্ধ করে দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকেই স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের দাবি উঠেছিল। ৮ মার্চ ৩ জন করোনা আক্রান্ত রোগীর কথা জানালেও গতকাল শনিবার দুপুরে আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে এখন করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী নেই। যে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, তাঁদের সবাই এখন করোনামুক্ত। পরে রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক জানান, দেশে আরও দুজন আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্ত দুজনের একজন ইতালি থেকে এবং অন্যজন জার্মানি থেকে সম্প্রতি দেশে এসেছেন।

এদিকে  প্রাণঘাতি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়,  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়,  রাজশাহী প্রকৌশলী বিশ্ববিদ্যালয় , রাজশাহী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় , জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ প্রায় দুই ডজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষায় অংশ নিচ্ছেন না। বিশ্ববিদ্যালয়  বন্ধে দাবিতে প্রায় ডজন খানেক বিশ্ববিদ্যালয়ে তারা আন্দোলন অব্যাহত রেখেছেন।

আমাদের বাণী ডট কম/১৬ মার্চ ২০২০/সিপি 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *