ঘাড়ের কালো দাগ দূর করার জাদুকরী কয়েকটি ঘরোয়া উপায়!

শখ করে একটু বড় গলা দিয়ে পোশাক পড়লেন, কিন্তু বাইরে বের হতে লজ্জা লাগছে। কারণ ঘাড়ের কালো দাগ। অনেক পুরুষ ও নারীদেরই একই সমস্যার মধ্যে এটা একটা। ঘাড়ে অতিরিক্ত কালো দাগ থাকায় অনেক সময় অনেক জায়গায় গিয়ে অস্বস্তিতে ভুগতে হয়। গলা ও ঘাড় আমাদের দেহের একটি খোলা অংশ। বেশির ভাগ সময়েই আমাদের গলা ও ঘাড় খোলা থাকে। বেশীরভাগ ক্ষেত্রে খোলা থাকার কারণে অনেক সময় রোদে পুড়ে কিংবা অযত্ন অবহেলার কারণে ঘাড় ও গলার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। আসুন জেনে নেই গলা ও ঘাড়ের দাগ দূর করতে ঘরোয়া কিছু টোটকা।

লেবু
লেবু রোদে পোড়া দাগ দূর করে ও ত্বক(skin) উজ্জ্বল করে। তাই আপনি এক টুকরো লেবু নিয়ে সরাসরি আপনার গলা ও ঘাড়ে ম্যাসেজ করুন এবং চাইলে গোলাপ জল (rose water) মিশিয়ে ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন ডালিমের খোসা দিয়ে বয়সের ছাপ কমানোর ঘরোয়া ৭টি ধাপ
নারিকেল তেল
নারিকেল আমাদের ত্বককে শুধুমাত্র পুষ্টির যোগান দেয় না এটি আমাদের ত্বকের পোড়া ভাবও দূর করে। পরিমাণ মত নারিকেল তেল (Coconut oil) হাতে নিয়ে ঘাড় ও গলায় ম্যাসেজ করুন।

বেকিং সোডা
পরিমাণ মত পানি নিয়ে তাতে বেকিং সোডা (Baking soda) দিয়ে মিশ্রণ তৈরি করুন তারপর গলা ও ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

শসা
শসা আমাদের ত্বককে প্রাকৃতিক ভাবে পরিষ্কার করতে সাহায্য করে থাকে। তাই আপনার ঘাড় ও গলায় শসার রস ব্যবহার করুন নিয়মিত।

গোলাপজল
ঘাড় ও গলার কালো ছাপ গোলাপ জল দিয়ে দূর করুন। গোলাপ জল দিয়ে আপনার ঘাড় ও গলা পরিষ্কার করুন। চাইলে গোলাপ জলের সাথে সামান্য হলুদের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন, পেস্টটি ঘাড়ে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মধু
ঘাড় ও গলার ত্বক উজ্জ্বল করতে ও ময়লা দূর করতে ব্যবহার করুন মধু পরিমাণ মত মধু নিয়ে ত্বকে ম্যাসেজ করুন তারপর ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা
অ্যালোভেরা জেল নিয়ে গলায় ও ঘাড়ে ম্যাসেজ করুন, প্রতিদিনের ব্যবহারে দেখবেন ঘাড় ও গলার ত্বক উজ্জ্বল হবে।

অলিভ ওয়েল
অলিভ ওয়েল আমাদের ত্বকের জন্য অনেক উপকারি তা আমরা সবাই জানি। তাই আপনার গলা ও ঘাড়ের ত্বক সুন্দর ও নরম রাখতে অলিভ ওয়েল(Olive oil) ম্যাসেজ করুন।

আলুর রস
রোদের পোড়া দাগ দূর করতে ও গলা ও ঘাড়ের ত্বক উজ্জ্বল করতে আলুর রস (Potato juice) ব্যবহার করতে পারেন।

কমলা
কমলার রস (Orange juice) আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। তাই কমলার রস ব্যবহার করতে পারেন আপনার গলা ও ঘাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *